গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
বরগুনা।
dadbgn@fireservice.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
১. রুপ কল্প ও অভিলক্ষ্য :
১.১. রূপকল্প (ভিশন) : “অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
("To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")
১.২. অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
(“To protect and save lives and property for a safe and secured Bangladesh”)
২. প্রতিশ্রুতি সেবাসমূহ :
.১ নাগরিক সেবা
ক্র : নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
১. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
২. |
আ্যাম্বুলেন্স সেবা; |
১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ; |
১। প্রযোজ্য নয়; |
১। বিনামূল্যে; |
তাৎক্ষনিক; |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
2। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
২। (ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা; (খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০/-; (গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯ টাকা; (ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা (ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা; (চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি আ্যম্বুলেন্স এসি হয় সে ক্ষেত্রে) |
||||
৩. |
ফায়ার রিপোর্ট প্রদান 20,00,000/- (বিশ লক্ষ) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান; ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; |
কাগজপত্র ১। আবেদন ০১টি; ২। স্টক রেজিস্টার (৩ মাসের); ৩। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৪। ট্রেড লাইসেন্স; ৫। জিডির কপি; ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও; ৮। পেপার কাটিং; ৯। মামলা নাই মর্মে প্রত্যায়ন। ১০। চালানের মূল কপি/অনলাইন চালানের কপি; |
ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ১. বীমাহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে; গ. মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
৪. |
ভিভিআই, ভিআইপি ডিউটি; |
স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) এর চাহিদার প্রেক্ষিতে; |
কাগজপত্র সরকারী নির্দেশ মোতাবেক |
প্রযোজ্য নয় |
নির্দেশিত তারিখ এবং সময়ে; |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
৫. |
মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ (অগ্নিনিরাপত্তা সংক্রান্ত); |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে; |
কাগজপত্র ১। আবেদন পত্র ০১টি |
সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য; |
আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে; |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
|
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
|
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;
|
কাগজপত্র:
১। নির্ধারিত ফরমে আবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬। ট্রেড লাইসেন্স; ৭। ইন কর্পোরেশন সার্র্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;
প্রাপ্তিস্থান: ১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার: ২। অধিদপ্তরের ওয়েবসাইট:
|
ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। সর্বনিম্ন ৫০১/- (পাঁচশত এক) হতে সর্বোচ্চ মাশুল ১৫০০/-(এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করতে হবে; ২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করা যাবে; ১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড 1610301132747 সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড 1422327 নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে; 2. ১৫% ভ্যাট অনলাইন কোড নং 1141101-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক; গ। মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
২.৩. অভ্যন্তরীন সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
১. |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল 30 দিন পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে; |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
2. |
ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ) |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
3. আওতাধীন দপ্তরসমূহের সেবা:
3.1 উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,বরগুনা এর কার্যালয়;
3.2 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বরগুনা এর কার্যালয়;
3.3 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, আমতলী এর কার্যালয়;
3.4 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাথরঘাটা এর কার্যালয়;
3.5 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বামনা এর কার্যালয়;
3.6 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বেতাগী এর কার্যালয়;
3.7 স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, তালতলী এর কার্যালয়;
4. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্র: নং |
প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়: |
1. |
নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান। |
2. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
3. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
4. |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
5. |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
5. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
জাহাঙ্গীর আহমেদ উপসহকারী পরিচালক ফোন : ০২৪৭৮৮৮৬২৮৫৪ মোবাইল : ০১৯০১-০২৩৯০৭ dadbgn@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মোঃ মোস্তফা মোহসীনসহকারী পরিচালক ফোন- ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল নং : ০১৯০১০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
20 কার্যদিবস |
3 |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
পরিচালক (প্রশাসন ও অর্থ) |
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক (প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ৩৮-৪৬ কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন : ০২২২৩৩৮৭৩১১ মোবাইল : ০১৯০১-০২০০২০ ই-মেইল : daf@fireservice.gov.bd |
|